বৃক্ষ পূজা (পর্ব ১)


Image result for nabapatrika
সনাতন ধর্মের লকেরা বৃক্ষকে তাদের সকল কর্মকান্ডের একমাত্র উপকরন হিসেবে ব্যবহার করে থাকেন । পূজা পার্বণে নৈবদ্য থেকে শুরু করে দেব দেবীদের উপাসনা সহ সকল ক্ষেত্রে বৃক্ষ ও তার অংশ বিশেষ যথাঃ ফুল, ফল, পাতা, বীজ প্রভৃতি অতি প্রাচীনকাল তথা আর্য সভ্যতা থেকে ব্যবহৃত হয়ে আসছে । যেমন দুর্গাপূজায় ব্যবহৃত কলাবৌ র শাস্ত্রীয় নাম হচ্ছে নবপত্রিকা । নবপত্রিকা বলতে নয়টি গাছের চারা বুঝায় । এগুলো হচ্ছে
১) কদলী (উদ্ভিদতাত্ত্বিক নাম Musa sapientum)
২) কালো কচু (Alocasia sapientum)
৩) হরিদ্রা বা হলুদ (Curcuma domestica)
৪) জয়ন্তী (Sesbania sesban)
৫) বেল বা বিল্ব (Aegle mermelos)
৬) দাড়িম্ব (Punica granatum)
৭) অশোক (Saraca indica)
৮) মানকচু (Alocasia indica)
৯) ধান্য (Orgzasativa)
এই নয়টি গাছের চারাকে শ্বেত অপারাজিতা লতা দিয়ে বেষ্টন করে কলা বৌ সাজানো হয় । সমষ্টিগতভাবে মা দূর্গার প্রতিনিধিরূপে এদের অর্চন করা হয় । এজন্য এ বৃক্ষগুলোকে নিয়ে চন্ডিতে একটি শ্লোক আছে আছে ।
“রম্ভা কচ্ছী হরিদ্রাচ জয়ন্তী বিল্ব দাড়িমৌ
অশোক মানকশ্চৈব ধান্যঞ্চ নব পত্রিকা”
শুধু তাই নয় এই নয়টি গাছের প্রত্যকের আবার অধিষ্ঠাত্রী দেবতা আছেন ।
১) কদলী (কলা) এর অধিষ্ঠাত্রী দেবতা হলেন ব্রাক্ষ্মণী
২) কচ্চি (কালো কচু) এর অধিষ্ঠাত্রী দেবতা হল কালিকা
৩) হরিদ্রা বা হলুদ এর অধিষ্ঠাত্রী দেবতা হল দুর্গা
৪) জয়ন্তী এর অধিষ্ঠাত্রী দেবতা হল কার্তিকা
৫) বেল বা বিল্ব এর অধিষ্ঠাত্রী দেবতা হল শিবা
৬) দাড়িম্ব এর অধিষ্ঠাত্রী দেবতা হল রক্তদন্তিকা
৭) অশোক এর অধিষ্ঠাত্রী দেবতা হল শোকরহিতা
৮) মানকচু এর অধিষ্ঠাত্রী দেবতা হল চামুন্ডা
৯) ধান্য এর অধিষ্ঠাত্রী দেবতা হল লক্ষ্মী
আজ এই পর্যন্ত পরের পর্বে বৃক্ষ পূজার ধর্মীয় গুরুত্ব নিয়ে আলোচনা করব- 

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s