Verb কাকে বলে? (পর্ব ১)


 

Image result for verb

Verb ছাড়া Tense যে অচল একথা নির্বিঘ্নেই বলা যায় । কেননা English grammar তথা বাংলা ব্যাকরণের দিকে একটু নজর দিলে সেক্ষেত্রে অনেক সময় Tense কে বলা হয় ‘ক্রিয়ার কাল’ বা the tense of verb হিসেবে । বোঝাই যাচ্ছে যে, আপনার জীবনের যে Tense বা কাল বয়ে যাচ্ছে তাতে verb থাকবেই ।

প্রথমেই জানা যাক verb কাকে বলে? সেক্ষেত্রে কম বেশি লোক বিশেষত স্টুডেণ্টরাতো জানবেই যে “কোন কিছু করাকেই verb বা কর্ম কিংবা ক্রিয়া বলা হয় ।” এখন প্রশ্ন হল ইংরেজী বা বাংলা ব্যাকরণেই যদি কোন বাক্যে Verb কে চিনিয়ে দিতে বলা হয় তাহলে হয়ত আপনি খুব সহজেই চিনিয়ে দিতে পারবেন কিন্তু আপনার জীবনের যে Verb বা কর্ম করে যাচ্ছেন সেগুলো কি আপনি চিনতে পারছেন? মজার ব্যাপার হলো শিক্ষিতই বলুন কিংবা অশিক্ষিতই বলুন বেশিরভাগ লোকই তাদের জীবনে ঘটে যাওয়া Verb সম্পর্কে মাথা ঘামায় না । কি অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা । ধরুন একজন জড়জাগতিক তথাকথিত বুদ্ধিবান ব্যক্তিকে যদি প্রশ্ন করা হয় জীবন মানে কী? সে নির্বিঘ্নেই উত্তর দিবে “জীবন মানে সংগ্রাম”, মানে বেঁচে থাকার সংগ্রাম । আর এর অর্থটা কি দাঁড়ায়? প্রথমে পড়াশুনা, তারপর ক্যারিয়ার গঠন । অর্থাৎ, ভালো বেতনের চাকরী, ব্যাংক ব্যালেন্স, দামী বাড়ী, গাড়ী ইত্যাদি থাকাই হল সংগ্রাম তথা কর্ম । অর্থাৎ তার উত্তরটি হবে যে, “বেঁচে থাকার জন্য কর্ম করতেই হবে”। সবাই একবাক্য স্বীকার করে যে “বেঁচে থাকার জন্য Verb বা কর্ম করতেই হবে । কিন্তু জীবন ধারণের জন্য হাত-পা নাড়িয়ে যে Verb বা, কর্ম করা হয় তার বাইরেও অনেক Verb বা কর্ম রয়েছে সেগুলো আমরা বুঝতেই পারি না যে সেগুলো কর্ম । ধরুন কোন ব্যক্তি বসে আছে । তখন একজন ব্যজতির কাছে মনে হতে পারে যে সে কোন Verb বা কাজই করছে না । প্রকৃতপক্ষে Grammar দাবি করছে সে কর্ম করছে । সে বসে আছে (Sit), সে কোন না কোন কিছু ভাবছে মানে (Think) এটাও কর্ম । কেননা think, sit এগুলোকে ইংরেজিতে Verb বা কর্ম বলা হয় । এর বাইরেও প্রতিদিনকার জীবনে আপনি হয়ত কোন কিছু আশা করেন, অনুভব (Feel)করেন, দেখা (Watch), শ্রবণ (hear) করে থাকেন, উপভোগ (enjoy) করে থাকেন, নিয়ে বা দিয়ে (take & give) থাকেন, চেয়ে (want) থাকেন, কিংবা ঘুমানো (sleep) বা কথা বলা (speak) সহ বিভিন্ন ধরনের কর্ম করেন । ইংরেজী গ্রামারে watch, hear, enjoy, take, give, want, feel, sleep, speak এইসব Word গুলোকে Verb বা কর্ম বলা হয় । তার অর্থ এই দাড়াল যে, প্রতিনিয়ত প্রতি সেকেন্ডে আপনি কোন না কোন Verb বা কর্ম করে যাচ্ছেন । তাহলে আমরা বলতেই পারি এখনে কেউ বেকার ভাবে কাটাচ্ছে না । সবাই ব্যস্ত,
এখন প্রশ্ন হলো এ সব Verb গুলো আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ । এখানে কতিপয় Verb সম্পর্কে তুলে ধরা হল ।

প্রথমেই Think ভাবা কর্ম বা Verb টি নিয়েই আলোচনা করা যাক । আপনি প্রতিনিয়ত আপনার প্রাত্যহিক জীবনের সঙ্গে সম্পর্কিত কত কিছু নিয়ে ভাবছেন সেগুলোর সবকটি আপনার জীবনের জন্য কি আদৌ মঙ্গলময় । ভারতের সর্বোচ্চ গ্র্যাজুয়েশন BIT এর একজন মেধাবী ছাত্র ছোটবেলা থেকে সবসময় প্রথম হয়ে এসেছিল কোন ক্লাসেই সে ২য় বা ৩য় হয়নি । কিন্তু BIT’র চূড়ান্ত পরীক্ষায় এসে তার কোন একটি পরীক্ষা সামান্য খারাপ হয়েছিল । আর তা নিয়ে সে সারাক্ষন শুধু ভাবত ! এতদিনে আমি ফার্স্ট হয়ে এসেছি, জীবনের চূড়ান্ত পরীক্ষায় এসে আমি সেকেন্ড হয়ে যাব? আর তখন আমার মুখ সবাইকে কিভাবে দেখাব । পরবর্তীতে রেজাল্ট বের হওয়ার কয়েকদিন আগেই অতিরিক্ত চিন্তাভাবনা বা thinking এর ফলশ্রুতিতে সে আত্মহত্যা করে । অথচ রেজাল্ট বের হওয়ার পর দেখা গেল সেই প্রথম হয়েছে । নিয়তির নির্মম পরিহাস । প্রকৃতপক্ষে ভারতে সর্বাধিক আলোচিত এ ঘটনাটির মত think Verb বা কর্মের কারণে আমাদের জীবনেও যে নেমে আসবে না বড় রকমের কোন দুর্ভোগ সেটা কি নিশ্চিতভাবে বলতে পারেন? প্রকৃতপক্ষে এই think কর্ম বা কাজটির জন্যই আমাদের জীবনে বেশিরভাগ দুর্ভোগ নেমে আসে । কেননা আমরা জানি না কোন ধরনের think আমাদের জন্য কল্যাণময় ।

অপর একটি গুরুত্বপূর্ণ কর্ম হল Hear বা শোনা । মনোবিজ্ঞানীরা ইতোমধ্যেই বিভিন্ন গবেষনায় প্রমাণ করেছে যে, কোন কিছু শোনার পর সেটি আমাদের মন ও দেহের উপর কি প্রভাব ফেলে । শুধুমাত্র Hear কর্ম বা Verb টির জন্য প্রতি বছর বিশ্বে অনেক অপরাধ, খুন রাহাজানি কিংবা হার্ট এটাকের মত ভয়ংকর ঘটনা ঘটছে । এই Hear কর্মটির জন্যই বিশ্বে প্রতি বছর অনেক লোক মারা যায় হার্ট এটাকের করুন ছোবলে পড়ে । তার উপর সমাজে উৎপাতসৃষ্টিমূলক আজেবাজে কথা শোনার ফলেই আজকালকার কিশোর-সমাজ নিজেদেরকে অধঃপতনের দিকে নিয়ে যাচ্ছে । হিন্দি সিনেমার তথাকথিত সুললিত গানের ভিড়ে নিজস্ব সংস্কৃতি যাচ্ছে হারিয়ে সেসাথে কানের শ্রবণশক্তিতো অকালেই ফুরিয়ে যাচ্ছে যা বলার অপেক্ষা রাখে না । আপনি যা শুনবেন তা আপনার মন তথা দেহের উপর প্রভাব ফেলবেই । এক সমীক্ষায় দেখা গেছে যে, ভারতের অনেক পরিবারই ভেঙ্গে যায় শুধুমাত্র শ্রবণের বা Hear Verb টির অসদ্ব্যবহারের কারণে । সুতরাং বুঝতেই পারছেন শোনা Verb টি যেখানে হাজার হাজার পরিবার তথা কোন সমাজ ধ্বংস করতে পারে তাহলে সে Hear কর্মটি আপনি কিভাবে করছেন ভেবে দেখেছেন কি?

‘Watch’ বা দর্শন (কোন কিছু দেখা) হল আরেকটি গুরুত্বপূর্ণ Verb । বুষ্টনের একটি চিলড্রেন হাসপাতাল এবং হারাভার্ড মেডিক্যাল স্কুলের বিশেষজ্ঞরা একমত পোষণ করেছেন বিশেষত ছোট শিশুদের TV দেখা মস্তিষ্কের উপর এক ভয়ংকর চাপ সৃষ্টি করে । তারা প্রায় ৮০০ ছেলেমেয়ের উপর গবেষনা চালিয়ে এ মত দেন । আবার আরেক সমীক্ষায় দেখা গেছে যে, কিশোর অপরাধ সহ বিভিন্ন অপরাধের মূল হোতা হচ্ছে TV দেখা । বছরখানিক আগে ভারতের তাজ হোটেলে সন্ত্রাসীরা যেভাবে আক্রমন করেছিল তা অনেকটা ভারতের অতি সুপারহিট একটি ফিল্ম স্টাইলে করা হয়েছে এটাই অনেক সচেতন মহলের দাবি । আরও এক গবেষণায় দেখা গেছে শুধুমাত্র ইন্টারনেটে অশ্লীল দৃশ্য দেখার ফলে প্রতি বছর বিশ্বে বলাৎকারের হার বেড়ে চলছে । আর অস্লীল দৃশ্য দর্শনার্থীদের মনের অবস্থাতো বলাই বাহুল্য । এজন্য ২০০৮ সালে চীনের জনগনরা ইন্টারনেটের ব্যবহৃত চাইনাদের সেক্স ফুটেজ বাজেয়াপ্ত বা নিষিদ্ধ করার জন্য আন্দোলনে নেমে পড়ে । সুতরাং এ থেকেও বোঝা যাচ্ছে watch, see সহ বিভিন্ন Verb বা কর্ম কতটা অনিরাপদ হতে পারে সেটি আপনিই বিবেচনা করুন ।
অন্যদিকে desire (ইচ্ছা পোষণ করা) Verbটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ Verb । desire যে কতটা ভয়ানক হতে পারে তা কম বেশি সবাই জানে । কেননা এই desire Verb টির ফলে সংসারে অশান্তি, কর্মস্থলে দুর্ভোগসহ খুন-রাহাজানি বেড়ে যায় । এ desire যে কতটা ভয়ানক হতে পারে তা পরের পর্বে আমি আলোচনা করব ।

এরপর enjoy বা উপভোগ করা । জানি এই enjoy এর কথা বললে যুব সমাজের জিভে জল চলে আসে । মনে একটা নাড়া দিয়ে যায় । সারা বিশ্বই enjoy এর উন্মাতাল ঢেউয়ে প্রতিনিয়ত ভাসছে । এই enjoy Verb এর গ্যাড়াকলে পড়েই অনেকে হয়েছে চিড়েচ্যপ্টা আর অনেক তাজা প্রাণ গেছে অকালে ঝড়ে । তারপরও এই enjoy শেষ হওয়ার নয় । যার জ্বলন্ত প্রমাণ সাড়াজাগানো মিডিয়া ব্যক্তি জেডি গুড ক্যন্সারে আক্রান্ত হওয়া সত্ত্বেও একাধিক বিয়ে করার পরও শুধুমাত্র শেষ কয়েকটা দিন enjoy বা উপভোগ করার জন্যই আবার বিয়ে করে । অর্থাৎ তার কাছে জীবনের উপভোগ্যতার বস্তু ছিল সামান্য enjoy তাও আবার শেষ কয়েকটা দিনের জন্য ।

এইসব Verb ছাড়াও আপনার জীবনে যেসব Verb রয়েছে বা যেসব কর্ম করে যাচ্ছেন সেগুলো কি যথার্থ বা নিরাপদ বলে ভাবছেন? যদি না ভেবে থাকেন তাহলে অতীব গুরুত্বপূর্ণ এ কর্মটি করে ফেলুন, না হলে আপনার জীবনে কিন্তু নেমে আসতে পারে ভয়ংকর কোন দুর্ভোগ যা এই এসব Verb থেকেই সৃষ্টি । ও হা ভুলে যাবেন না আপনাকে যে জিনিসটি ভাবার জন্য এখানে পরামর্শ দেয়া হচ্ছে সেই think বা ভাবনা কর্মটিকেও ইংরেজী grammar-এ বলেছে Verb । (চলবে……।।)
Pls visit – http://www.caitanyasandesh.com/


Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s