”জাগতিকভাবে সম্পদশালী হয়ে আমাদের কখনোই গর্ব করা উচিত নয়…..


 10393721_469491279859621_4187527229553308036_n

”অনেক সময় কেউ একটু জ্ঞান অর্জন করলেই খুব গর্ববোধ করে । কখনও কখনও সামান্য ধন লাভ করলেই কেউ কেউ খুব গর্ববোধ করে । সে ভাবে, কোনো ভক্ত তাকে বিরক্ত করবে পারবে না ।একদিন একটি ব্যাঙ লাফিয়ে পুকুরের পাড়ে আসে এবং একটি পয়সা পায় । তা ছিল পঞ্চাশ পয়সার একটি মুদ্র, মানে আট আনা । অনেক আগের ঘটনা এটি, তখন আট আনারই অনেক মূল্য । সম্ববত সেই আট আনা বর্তমান পঞ্চাশ রূপির চেয়েও অধিক মূল্যবান ছিল । যদিও বর্তমানে এই পরিমাণ রূপি তেমন মূল্যবান নয় । এ কারণেই ব্যাঙটি ভাবত, “ এখন আমি এই পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাঙ! আমার মতো এত সম্পদ আর কোনো ব্যাঙের আছে ?” আপনি কি কখনও কোনো সম্পদশালী ব্যাঙ দেখেছেন? তাই সে ছিল খুব গর্বিত । সে সেই পঞ্চাশ পয়সার উপরে বসে ডাকাডাকি করত । আর ভাবত, “ এখন তো আমি পৃথিবীর সবচেয়ে সম্পদশালী ব্যাঙ হয়েছি, আমি কাউকে ভয় পাই না, কারণ আমার অনেক সম্পদ আছে । আমি এবার হাতিকে একটা শিক্ষা দেবো! ’’

প্রতিদিন রাজার হাতিটি পুকুরে স্নান করতে নেমে আমাদের ব্যাঙগুলোকেও অনেক বিরক্ত করে । সে সত্যি সত্যি আমাদের মূল্যায়ন করে না, বরং অবজ্ঞা করে । এখন আমি যেহেতু শ্রেষ্ঠ ধনী ব্যাঙ তাই হাতির এই স্বেচ্ছাচারিতা এবং পুকুরে আমাদের বিরক্ত করা বন্ধ করব !

সকালে মাহুত যখন স্নান করানোর জন্য হাতিকে নিয়ে রাজপুকুরে এসেছে, তখন ব্যাঙটি পঞ্চাশ পয়সার উপর বসে চিৎকার করে হাতিকে বলতে থাকে, “ থামো!” হাতির কানে অনেক কষ্টে এই শব্দ পৌছালেও সে তা মূল্যায়ন করে না । ব্যাঙ এতে ক্রোধান্বিত হয়ে অন্ধের মতো হাতির ওপর ঝাঁপ দেয় । কিন্তু হাতির পায়ে লেগে পায়ের সামনেই পড়ে যায় । আর হাতির পরবর্তী পদক্ষেপেই ব্যাঙ পদদলিত হয়ে ফেটে যায়…ফটাস!! এখানেই গল্পের সমাপ্তি ।

গল্পটির উপদেশ হচ্ছে, জাগতিকভাবে সম্পদশালী হয়ে আমাদের কখনোই গর্ব করা উচিত নয় । এই জড়জগতে মানুষ যখন সামান্য সম্পদ লাভ করে, তখন সে খুবই গর্বিত হয় এবং অহংকারে মত্ত হয়ে সবকিছু হেয় জ্ঞান করে । কিন্তু সে ভুলে যায় যে, এই জীবনটি ক্ষণস্থায়ী । সর্বোপরি যত শক্তিই থাকুক না কেন, মৃত্যুর হাত থেকে তা আমাদের রক্ষা করতে পারবে না ।
”শ্রীশ্রীমৎ জয়পতাকা স্বামী গুরুমহারাজ”

 

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s