শ্রীমদ্ভগবদ্গীতা বিষয়ক প্ৰশ্ন এবং উত্তর- ৯


%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80%e0%a6%ae%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ad%e0%a6%97%e0%a6%ac%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%97%e0%a7%80%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b7%e0%a7%9f%e0%a6%95-%e0%a6%aa

প্রঃ- যজ্ঞ বিধান বিষয়ক তৃতীয় অধ্যায়ের ৭টি শ্লোক (১০-১৬) সম্বন্ধে কি বক্তব্য ?

৯উত্তরঃ-গীতা যদিও জ্ঞানবাদী, তবুও কর্ম-সন্যাস তাহার অনুমোদিত নহে, কাম্য-কৰ্ম্মকে নিকৃষ্ট বলিয়াছেন। দেবতা-প্ৰীতির জন্য ষে যজ্ঞ তাহা গীতানুমোদিত। গীতার লক্ষ্য জ্ঞান, তাহা লাভের সোপান কৰ্ম্ম। পঞ্চ যজ্ঞাদি সাধন কৰ্ত্তব্য, কেননা তাহাতে লৌকিক সদ্দৃষ্টান্ত প্ৰদর্শন, দেবতাপ্ৰীতি এবং জীবলোকের উপকার সাধিত হয়। অন্ন হইতে জীবলোকের সৃষ্টি, মেঘ হইতে অন্নের সৃষ্টি এবং যজ্ঞ হইতে মেঘের সৃষ্টি হয়। অতএব এক যজ্ঞ সাধন দ্বারা সর্বলোকের উপকার সাধিত হয়। যজ্ঞের উৎপত্তি বেদ হইতে এবং বেদের উৎপত্তি সেই অক্ষর পরব্রহ্ম হইতে, যজ্ঞেই পরব্রহ্ম নিত্য অধিষ্ঠিত। তবে কাম্যফল বাসনা করিয়া যে কৰ্ম্মের অনুষ্ঠান করা হয় তাহাই আমাদিগকে বন্ধন করে। ঈশ্বরোদ্দেশে যে যজ্ঞ সাধিত হয় তাহাই এক শ্লোকে ভগবান বলিতেছেন যজ্ঞের উদ্দেশ্যে উৎসর্গ না করিয়া যাহা অনুষ্ঠিত হয় তাহাই মুক্তিপথরোধী, সেই নিমিত্ত সকল কৰ্ম্মই তাঁহার উদ্দেশে করিবে। এখানে যজ্ঞের অর্থ লৌকিক অনুষ্ঠান নহে, এখানে যজ্ঞের অর্থ বিষ্ণু কিম্বা ভগবান। সকল কৰ্ম্ম করিতে হইবে কিন্তু ঈশ্বরোদ্দেশে করিতে হইবে। গীতা বলিতেছেন প্ৰজাপতি ব্ৰহ্মা যখন প্ৰজা সৃষ্টি করিয়াছিলেন, সেই সঙ্গে যজ্ঞেরও সৃষ্টি করিয়াছিলেন। এই নিমিত্ত যজ্ঞ অবশ্য অনুষ্ঠেয়। যজ্ঞকালে যজমান দেবতা দিগকে প্রীতির সহিত স্মরণ করেন, তাঁহারাও ভক্তিমানের প্রতি সন্তুষ্ট হয়েন ইহাতে তাহার ইহপারলৌকিক শ্ৰীবৃদ্ধি হয়।
প্রিয়ম্বদা।
৯ উত্তরঃ- “সহযজ্ঞাঃ প্ৰজা সৃষ্টাঃ”- প্রভৃতি সাতটি যজ্ঞ সম্বন্ধীয় শ্লোক বঙ্কিম বাবুর মতে প্রক্ষিপ্ত। গীতার ভাষা ও ভাবে সর্ব্বত্র যে উচ্চ আদর্শ রক্ষিত হইয়াছে, এই শ্লোকগুলি তদপেক্ষা নিকৃষ্ট ধরণের। সুতরাং উক্ত মত অসঙ্গত মনে হ্য না। -ইন্দ্রিরা।

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s