পুরীকে কেন জগন্নাথধাম বলে?


Image result for puri temple

শ্রীক্ষেত্র পুরীকে বলা হয় ‘জগন্নাথ ধাম’. মন্দিরটির নামও জগন্নাথ মন্দির. কিন্তু জগন্নাথের সঙ্গে একই বেদীতে রয়েছেন বলভদ্র ও সুভদ্রা. তাঁদের ভুমিকাটা কী? কেউ তো বলে না বলরামের মন্দির কি সুভদ্রার মন্দির. অথচ এই তিন দেব দেবীর অবস্হান ও গুরুত্ব সমান. তিন জনের পূজার আলাদা মন্ত্র. বিশেষ বেশবাস. বিশেষ ভোগের ব্যবস্হা. তিন জনের তিন খানি রথ, নিদির্ষ্ট নিয়ম মেনে তৈরী করা হয়. নবকলেবরের তিন দেবদেবী সেই সঙ্গে সুদর্শনের দারু চিহ্নিত করা সংগ্রহ ও প্রতিষ্ঠা আলাদাভাবেই হয়. রথযাত্রার সময় বলরাম আর সুভদ্রার রথ জগন্নাথের আগে আগে চলে. মন্দির থেকে বেরবার কিংম্বা ঢোকার সময় বলরাম ও সুভদ্রা আগে যান. তবু পুরীর রথ সবার মুখে জগন্নাথের রথ. সচরাচর কেউ বলে না আমি বলরাম দর্শনে এসেছি বা সুভদ্রা দর্শনে. সবাই বলে আমি জগন্নাথ দর্শনে এসেছি.

এর কারণ খুজলে দেখা যাবে আদিতে বলরাম- সুভদ্রার নাম পাওয়া যায় না. জগন্নাথ কাহিনীর সুরুতে শবররাজ পূজিত যে নীলমাধবের উল্লেখ আছে সেখানে তিনি একা. আবার ঐতিহাসিক দিকটি পর্যালোচনা করলে দেখা যায় দ্বাদশ শতাব্দীর পূর্ব পর্যন্ত পুরীর দেবতা হিসেবে রয়েছে পুরুষোত্তমের নাম. ১০২০ খ্রিষ্টাব্দ থেকে ১০৪০ খ্রিষ্টাব্দ এই সময় কালে রচিত রাজমর্তন্ডে পুরুষোত্তম নামটির উল্লেখ আছে. এই সময় পুরীকেও পুরুষিত্তমক্ষেত্র বলা হত. এই সময় কালে জগন্নাথদেবের নামের উল্লেখ পাওয়া যায় না. ১০৭৮ খ্রিষ্টাব্দ থেকে ১১৪৭ খ্রিষ্টাব্দ রাজা চোড়গঙ্গ দেবের রাজত্বকালে পুরীর নাম পুরুষোত্তম ক্ষেত্রই ছিল. শ্রী মন্দিরে একা দারুদেবতাই বিরাজ করতেন. শিব পুরাণে বলা হয়েছে…

“পুরুষোত্তমাৎ পরম ক্ষেত্রং নাস্ত্যন্যৎ ভবমোচনম্..
তত্র সাক্ষাৎ পরম ব্রম্ভ দারু ব্রম্ভ শরীর ভৃৎ..”

—‘অর্থাৎ মুক্ত লাভ করার জন্য পুরুষোত্তম ক্ষেত্রছাড়া অন্য ক্ষেত্র সংসারে নেই. এই ক্ষেত্রে সাক্ষাৎ পরম ব্রম্ভ দারুব্রম্ভরুপে শরীর ধারণ করে রয়েছেন’…ক্রমশ.

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s