পঞ্চ মহাভূতের সম্বন্ধ।


Image result for panchabhuta

পঞ্চ মহাভূতের সম্বন্ধ।

ভূমি।

ভূমি হইতে জীবের চৰ্ম্মমাংসাদি সমন্বিত শরীর সংস্থান সঙ্ঘটিত হইয়া থাকে। ভূমি, লোক সকলকে ধারণ করিতেছে। পৃথিবী এই জীব জগৎ পালন করিয়া থাকে। এই ভূমিই আবার ধ্বংশের প্ৰধান কারণ। ইহার অমাত্ম নাসিকা। ইহার দ্বারা দেহের পুষ্টি সাধন হয়। ইহার গুণ ব্ৰাণ গ্ৰহণ। পৃথিবী হইতে ইহা উৎপন্ন। পার্থিবাংশপ্রধানমনুষ্য রাজা হয়।

অপ্‌।

অপ-জল, শরীরের শুক্ৰ, মজ্জা, মেধ, এবং ত্বক, সন্ধিস্থিত স্নেহ, ও রুধির প্রবাহ উৎপন্ন করে। অমৃতবৎ, পদার্থে শরীর পোষণ করে। জলীয় অংশ অপসৃত হইলে, তৃষ্ণা জন্মে, রক্ত তারল্য অভাবে মৃত্যু ঘটে। এই জন্য ইহার নাম জীবন। জিহবা ইহার অমাত্ম বুদ্ধির প্রেরণায় বাক্য উচ্চারণ করে। আস্বাদ গ্রহণ ইহার গুণ, ইহার নাম বাগিন্দ্ৰিয়। অপর ইহার জনক। জলীয়াংশপ্রধান মনুষ্য দেহে, লক্ষ্মী, তৃপ্তি, যঃশ, ও কীৰ্ত্তি নিয়ত থাকে।

তেজঃ।

তেজঃ-তেজঃ চৈতন্যসহগামী ও জীবনীশক্তির অনুমাপক। তেজঃ অভাবে মৃত্যু হয়। চক্ষুদ্বয় ইহার অমাত্ম।

চক্ষু দ্বারাই চরাচর জগৎ দেখিতে পাওয়া যায়। রূপ গ্ৰহণ ইহার গুণ, বুদ্ধি কর্ত্তৃক প্রেরিত হইয়া কাৰ্য্য করে। তৈজসাংশ প্রধান শরীরে, প্ৰতাপ, শৌৰ্য্য, বীৰ্য্য, উৎসাহ, আত্মনির্ভরতা থাকে।

বায়ু।

মরুৎ-বায়ু কাৰ্য্যকারণভেদে পঞ্চবিধ। প্ৰাণ, অপান, ব্যান, উদান, ও সমান। উর্দ্ধ্ব গমনশীল নাসাগ্রস্থায়ী বায়ুর নাম প্ৰাণ। অধোগমনশীল পায়ুস্থানীয় বায়ু অপান। সর্ব্বনাড়ী গমনশীল কণ্ঠস্থানীয় উৎক্রমণ বায়ুর নাম উদান। ভুক্ত অন্ন, জলাদিসমীকরণকারী বায়ু সমান। এতদ্ভিন্ন মহর্ষি কপিল বলেন নাগ, কুৰ্ম্ম, কৃকর, দেবদত্ত, ও ধনঞ্জয় নামে বায়ু আছে। ইহাদের কাৰ্য্য উদিগরণ, চক্ষুউন্মীলন, ক্ষুধারউদ্রেক, জৃম্ভণ ও পুষ্টি সাধন। এই নাগাদি প্ৰাণাদি বায়ুর অন্তর্ভুক্ত। তাহা কাৰ্য্যেই স্পষ্ট বোধ হয়। গমনাদি ক্রিয়া প্ৰাণাদি পঞ্চবায়ুর স্বভাব, সেই জন্য রজঃ অংশের অনুমান হয়। বায়ু হইতে শুভাশুভ ও জীবন ধারণ হয়। বায়ু সকল শারীর কাৰ্য্যের সমাধান কৰ্ত্তা। ত্বক্‌ ইহার অমাত্ম। স্পর্শ ইহার গুণ মহাপ্রভাব বায়ুর প্রভাবে জীবদেহ সবল ও সুস্থ থাকে। ইহাকে স্পর্শেন্দ্ৰিয় কহে। বায়বীয়-অংশ প্রধান মনুষ্য উৎসাহসমন্বিত ও প্রিয়দর্শন হয়। বায়ু জীব জগতের সৃজন পালন ও নাশের কর্ত্তা।

ব্যোম

ব্যোম-জীবদেহে বাহ্য অভ্যন্তরে অবকাশ প্ৰদান ইহার কাৰ্য্য। ইহার বাসস্থানও শূন্য প্রদেশ। শ্রবণযুগল ইহার অমাত্ম। এই ইন্দ্ৰিয়ের অভাবে মনুষ্য বধির হয়। আকাশের গুণ শব্দ। আকাশাংশ প্রধান মনুষ্য সর্বসম্পত্তির নিদান।

Image result for panchabhuta

যে মনুষ্যদেহে মহাভূত সকল সমভাগে বৰ্ত্তমান থাকে সেই মনুষ্য দুর্ভাগ্য হয়।

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s