বেদ ও প্রাচীন ভারতের আধ্যাত্মিক ঐতিহ্য (নিয়মিত পর্ব-৬)


ওম তৎ সৎ

%e0%a6%ac%e0%a7%87%e0%a6%a6-%e0%a6%93-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a4%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%90
বেদ ও প্রাচীন ভারতের আধ্যাত্মিক ঐতিহ্য (নিয়মিত পর্ব-৬)
ভারতে দুই ধরণের দর্শনের আবির্ভাব হয়েছে- একটা হচ্ছে আস্তিক দর্শন আর দ্বিতিয়টি হচ্ছে নাস্তিক দর্শন। আমরা সচারাচর মনে করি যার ঈশ্বরে বিশ্বাস আছে তাকে আস্তিক বলা হয় আর যে ঈশ্বরকে মানে না তাকে নাস্তিক বলা হয়। কিন্তু যখন আমরা দর্শন শাস্ত্র অধ্যয়ন করতে যাব তখন দেখতে পাই দর্শনে আস্তিক কথার অর্থ যিনি বেদকে Ultimate authority হিসাবে মানেন আর যারা দর্শনে বেদের কথাকে শেষ কথা বলে মানে না তাদের দর্শনকে নাস্তিক দর্শন বলা হয়। মজার ব্যাপার হচ্ছে আস্তিক দর্শনে এমন অনেক দর্শন আছে যেখানে ঈশ্বর বলে কোন শব্দ তো নেইই আর তারা ঈশ্বরকেও মানে না। অথচ বেশির ভাগ মানুষ মনে করে যারাই হিন্দু ঋষি, দার্শনিক সবাই ঈশ্বর মানেন। কিন্তু খুব মনোযোগ সহকারে যদি হিন্দু-দর্শনগুলিকে বিশ্লেষণ করা যায় তাহলে দেখা যাবে শঙ্করাচার্যের আগে পর্যন্ত এমন অনেক হিন্দু দার্শনিক ছিলেন যাঁরা আদপেই ঈশ্বর বলে কেউ আছেন বলে মানতেন না, অথচ তাঁরা ছিলেন প্রচণ্ড ধার্মিক ও উচ্চ আধ্যাত্মিক সম্পন্ন ব্যক্তিত্ব। এর কারণ হচ্ছে বেদে আধ্যাত্মিক সত্তাকে বিভিন্ন ভাবে ব্যাখ্যা করা হয়েছে, এখানে বেদ উপনিষদ সব মিলিয়েই বলা হচ্ছে, সেই ব্যাখ্যাগুলিকে যে যেভাবে নিতে শুরু করবে, ঈশ্বরকে মানা না মানাটাও সেইভাবে নির্ধারিত হবে। কেউ যদি বলেন আমি ঈশ্বর মানিনা, তা সত্ত্বেও তিনি একজন উচ্চকোটির ঋষি হতে পারেন। তখনকার দিনে যাঁরা চার্বাক দর্শনের অনুগামী ছিলেন এবং পরবর্তি কালে বৌদ্ধ, জৈনরা বেদকে Ultimate authority বলে মানতেন না। জৈন বা বৌদ্ধ দর্শন যদি খুব গভীর ভাবে অধ্যয়ন করা হয় তাহলে দেখা যাবে যে বেদের আধ্যাত্মিক সত্তাকে তারা অস্বীকার করছে না, কিন্তু একটা জায়গাতে এসে তারা বেদের সাথে অমত প্রকাশ করছে। প্রথম যেটা হচ্ছে তারা বেদকে Ultimate authority বলে মানবে না আর বেদের বর্ণপ্রথাকে বৌদ্ধ ধর্ম মানে না। এই দুটো জিনিষকে মানেনা বলে বৌদ্ধ ধর্ম হিন্দু থেকে আলাদা। এই দুটো প্রভেদকে যদি সরিয়ে দেওয়া হয় তখন বৌদ্ধ দর্শন পড়ার সময় বোঝাই যাবে না যে আমি বৌদ্ধ ধর্মের দর্শন পড়ছি না উপনিষদ পড়ছি।
ক্রমশ:

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s