প্রশ্ন:অনেকে জন্মগত বা আর্থিক কারণসহ বিভিন্ন কারণে মানুষে মানুষে উঁচু-নীচু বিভেদ রেখা টেনে দেয়। হিন্দুশাস্ত্র কি মানুষের এই ভেদাভেদ সমর্থন করে। কিছু ধর্ম শুধু নিজ ধর্মের মানুষকেই ভাই হিসেবে স্বীকার করে, অন্যদের নয় হিন্দুধর্মও কি তাই করে? বিশ্বভ্রাতৃত্বই কি সর্বাপেক্ষা সমত্ব দর্শন নয়?


প্রশ্ন:অনেকে জন্মগত বা আর্থিক কারণসহ বিভিন্ন কারণে মানুষে মানুষে উঁচু-নীচু বিভেদ রেখা টেনে দেয়। হিন্দুশাস্ত্র কি মানুষের এই ভেদাভেদ সমর্থন করে। কিছু ধর্ম শুধু নিজ ধর্মের মানুষকেই ভাই হিসেবে স্বীকার করে, অন্যদের নয় হিন্দুধর্মও কি তাই করে? বিশ্বভ্রাতৃত্বই কি সর্বাপেক্ষা সমত্ব দর্শন নয়?

Image result for equality in hinduism

উত্তর :মানুষে মানুষে উচু-নীচু ভেদাভেদ কখনই গ্রহণযোগ্য নয়। হিন্দুধর্ম কখনই এধরণের ভেদাভেদ সমর্থন করে না। হিন্দুধর্মের প্রাচীন গ্রন্থ বেদ থেকে শুরু করে গীতাতেও সেই সমদর্শনের কথা বলা হয়েছে। আর তা কখনই শুধু নিজ ধর্মীয় মানুষের জন্য নয় সকল মানুষকে সমদৃষ্টিতে বিচার করতে বলা হয়েছে তথা পক্ষপাতহীনভাবে বিশ্বভ্রাতৃত্বের কথাই বলা হয়েছে। যেমন বেদে বলা হয়েছে-
তে অজ্যেষ্ঠা অকনিষ্ঠাস উদ্ভিদো হমধ্যমাসো মহসা বি বাবৃধুঃ।
সুজাতাসো জনুষা পৃশ্নি মাতরো দিবো মর্য্যা আ নো অচ্ছা জিগাতন।। ঋগ্বেদ, ৫/৫৯/৬

অনুবাদ:
মানবের মধ্যে কেহ বড় নয় কেহ ছোট নয় এবং কেহ মধ্যম নয়; তাহারা সকলেই উন্নতি লাভ করিতেছে। উৎসাহের সঙ্গে বিশেষভাবে ক্রমোন্নতি প্রযত্ন করিতেছে। জন্ম হইতেই তাহারা কুলীন। তাহারা জন্মভূমির দিব্য সন্তান। তাহারা আমার নিকট সত্য পথে আগমন করুক।

অজ্যেষ্ঠাসো অকনিষ্ঠাস এতে সংভ্রাতরো বাবৃধুঃ সৌভগায়।
যুবা পিতা স্বপা রুদ্র এষাং সুদুঘা পৃশ্নিঃ সুদিনা মরুদ্ভ্যঃ।। ঋগ্বেদ, ৫/৬০/৫

অনুবাদ:
মানুষের মধ্যে কেহ বড় নয় কেহ ছোট নয়। ইহারা ভাই ভাই সৌভাগ্য লাভের জন্য ইহারা প্রযত্ন করে। ইহাদের পিতা তরুণ শুভকর্মা ঈশ্বর এবং মাতা দুগ্ধবতী প্রকৃতি। মাতা ক্রন্দনহীন পুরুষার্থী সন্তানকেই সুদিন প্রদান করেন।

গীতায় ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন-
যে যোগী সমত্ববুদ্ধি অবলম্বনপূর্বক সর্বভূতে ভেদজ্ঞান পরিত্যাগ করিয়া সর্বভূতস্থিত আমাকে ভজনা করেন, তিনি যে অবস্থায়ই থাকুন না কেন, আমাতেই অবস্থান করেন। গীতা, ৬/৩১

অতএব, হিন্দুধর্মের ভ্রাতৃত্ব আসলে বিশ্বভ্রাতৃত্ব। যারা শুধু নিজেরদেরে মধ্যে ভ্রাতৃত্বের কথা বলে তারা অবশ্যই সংকীর্ণ তত্ত্ব ও দর্শনের অনুসরণ করে।

Related image

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s