পুরাণ পর্ব-১


পুরাণ নিয়ে আলোচনা- ১ (কপি নয় শেয়ার করার অনুরোধ করি)


পুরাণে যা যা বর্ণনা করা হয়েছে, তা বেদ মূলক। বেদের বিধি বাক্য গুলি পুরাণে উদাহরণ সহ সাধারণের শিক্ষার উপযোগী করে লেখা হয়েছে। যিনি বেদজ্ঞ নহেন তিনি পুরাণজ্ঞ হতে পারেন না। পুরাণে সমস্ত কল্পের ইতিহাস প্রদত্ত হয়েছে। প্রত্যেক পুরাণে, একেক দিক থেকে সেই বিষয় মীমাংসা করেছেন, সেই জন্য পুরাণে পুরাণে অনেক আসামঞ্জস্য ইতিহাসা আদি দেখা যায় এবং প্রায় প্রত্যেক পুরাণের সাথে অপর পুরাণের উপাখ্যানাংশ বিভিন্ন। এই জন্য বর্ত্তমান কালের সমাজ সংস্কারকগণ এমন কি বেদজ্ঞ স্বামীরা পর্য্যন্ত ও পুরাণের, উপর যে রূপ কটাক্ষ করেছেন তা অতি অশ্রদ্ধেয় ও একদেশিক। বরং বিদেশীয় ম্লেচ্ছ মনীষীগণও শ্রদ্ধেয়, যাঁদের মধ্যে অনেকেই এই পুরাণ হতে অনেক গুহ্য তত্ত্ব আবিষ্কার করেছেন এবং জীবন ব্যাপী পরিশ্রম করে সত্য নির্ণয়ের চেষ্টা করেছেন। সকল পুরাণের প্রায় সারাংশ নিয়ে ভাগবত রচিত, ইহাতে অন্যান্য পুরাণের সারাংশ প্রায়ই প্রদত্ত হয়েছে। অন্যান্য পুরাণে, ইতিহাসে যা বিস্তীর্ণ ভাবে প্রদত্ত আছে, ভাগবতে তা অতি সংক্ষেপে কোন কোন স্থানে কেবল মাত্র তা উল্লেখ করে ক্ষান্ত হয়েছেন। বিষ্ণু পুরাণেও তাহা অনেক পরিমাণে বর্ণন করেছেন —মার্কণ্ডেয় পুরাণে সৃষ্টি ও অপর বিষয় সকল উল্লিখিত হয়েছে।

রুষ দেশীয় মহিলা মাদাম ব্লাভাটসকী, তাহার Secret doctrine নামক বৃহৎ ও পুস্তকে; এই পুরাণ সম্বন্ধে কি সিদ্ধান্ত করিয়াছেন তাহা চিন্তাশীল ব্যক্তি মাত্রেরই অনুধ্যান যোগ্য। তিনি প্রায়, পুরাণে ও অন্যান্য শাস্ত্রের যে সমন্বয় করেছেন, তা অত্যন্ত দুর্লভ। সাধারণ লোকে সাধারণ ভাবে পাঠ করে পুরাণের উপর হত শ্রদ্ধ হয়ে থাকেন। সেই জন্য তথা কথিত বিদ্যা অভিমানী পণ্ডিতগণ ও পুরাণা আদির উপর কটাক্ষ করে থাকেন। আমরা পুরাণের সকল বিষয়ের জটীলতা সমাধান করতে অক্ষম। এবং আমাদের উদ্দেশ্যও তাঁহা নহে। আমরা দেখাতে চেষ্টা করব যে, পুরাণে যাহা লেখা আছে, তাহা বেদ, বেদান্তের ব্যাখ্যা, নিরুক্ত, শতপথ ব্রাহ্মণ আদিতে সূক্ষ্ম ও স্থূল ভাবে বিবৃত হয়েছে।
ক্রমশঃ-

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s