পুরাণ পর্ব ০২


পুরাণ নিয়ে আলোচনা- ০২ (কপি নয় শেয়ার করার অনুরোধ করি)


পুরাতন হয়েও যে জিনিষ চিরদিন নতুনের মত মনে হয় তাকেই পুরাণ বলা হয়। যখন কোন ঘটনাকে ভগবানের সঙ্গে বা দেবতার সঙ্গে জুড়ে দিয়ে কাহিনীর মাধ্যমে মানুষের মনের গভীরে আধ্যাত্মিক তত্ত্বের একটা রুপরেখা অঙ্কিত করে ভগবানের প্রতি ভক্তি ভাবকে জাগ্রত করে দেয় তখনই সেই কাহিনীকে বলা হয় পুরাণ বা mythology। ছোটবেলা থেকেই আমরা শুনে আসছি আমাদের ১৮টি পুরাণ আছে, যেখানে নানান রকম মজার মজার পৌরাণিক কাহিনীর আড়ালে লুকিয়ে আছে ধর্মীয় ও আধ্যাত্মিকতার অমূল্য তত্ত্ব সমূহ। এই আঠারোটি পুরাণের যে কোন একটিকেই ধর্মের পূর্ণাঙ্গ রুপ বলা যেতে পারে, কারণ যে কোন ধম´কে দাঁড়াতে হলে যা যা ‘বৈশিষ্ট্যের দরকার প্রত্যেকটি পুরাণে তার সব কটিই কম-বেশী পাওয়া যাবে।
যে কোন ধর্মকে সুষ্ঠ ভাবে, স্থির ভাবে চলতে গেলে, ধর্মকে শক্তিমান হতে গেলে চারটি অঙ্গের দরকার, এই চারটি অঙ্গ হল – ১) দর্শন, ২) পুরাণ ৩) তন্ত্র বা পূজা উপাচার ও ৪) স্মৃতি।
উপনিষদ হিন্দু ধর্মের দর্শনের কথা বলছে, তত্ত্ব থেকে পাওয়া যায় হিন্দু ধর্মের পূজা-উপাচার, পুরাণে ভগবান ও অবতারদের লীলা কাহিনী আর স্মৃতিগ্রন্থে হিন্দুদের সামাজিক আচার আচরণ বিধির আলোচনা করা হয়েছে। প্রত্যেকটি বিভাগেই যে যার নিজেদের মধ্যে সম্পূর্ণ। অন্য দিকে ধর্মের এই চারটি অঙ্গই ভাগবতে পাওয়া যাবে। পৌরাণিক কাহিণী এর ভিক্তি হলেও ভাগবতেও আমরা হিন্দু দর্শনের অনেক কিছুই পেয়ে যাই। আবার ভগবানকে কিভাবে পূজা, প্রার্থনা করতে হবে তারও বর্ণনা আছে, আর মানুষকে সমাজে ও পরিবারে থাকতে গেলে কি ধরণের আচার ব্যবহার করতে হবে তাও বলা আছে।

হিন্দু শাস্ত্রের অবতার বাদ পুরাণের মধ্যে দেখতে পাওয়া ষায়। অন্য স্থানে অবতার বাদ বীজ ভাবে থাকলেও পুরাণে তা পরিস্ফুট ও বিশদভাবে বিবৃত হয়েছে। পুরাণ, পুরাণ ও উপপুরাণ ভেদে দুই প্রকার। তার মধ্যে অষ্টাদশ মহাপুরাণ ও অষ্টাদশ উপপুরাণ। এর মধ্যে আবার মতান্তরের উল্লেখ করে আরো ৫৭ খানা পুরাণ বর্তমানে দেখতে পাওয়া যায়। পুরাণ- কর্ত্তা বেদ ব্যাস প্রসিদ্ধ। কৃষ্ণ দ্বৈপায়ন বেদ বিভাগ কর্তা এবং কশ্যপ, সার্বণি প্রভৃতি ব্যাসের শিষ্যগণ পুরাণ শাস্ত্র শিক্ষা লাভ করে তা শিষ্য প্রশিষ্য ক্রমে জগতে প্রচার করেন। সাধারণতঃ লোমহর্ষণ পুত্র সূত পুরাণ বক্তা নামে বিশেষ পরিচিত। প্রসিদ্ধ ভাগবত মহাপুরাণের বক্তাও এই সূত।
ক্রমশঃ-

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s