প্রশ্নঃ অনেকে বলে থাকেন সাবানের ক্ষার প্রস্তুতিতে হিন্দু বিজ্ঞানীর অবদান রয়েছে। এই ক্ষার প্রস্তুত প্রণালি প্রথম কে আবিষ্কার করেন?


প্রশ্নঃ অনেকে বলে থাকেন সাবানের ক্ষার প্রস্তুতিতে হিন্দু বিজ্ঞানীর অবদান রয়েছে। এই ক্ষার প্রস্তুত প্রণালি প্রথম কে আবিষ্কার করেন?

Related image

উত্তর:
আমরা ৬০ নং প্রশ্নে বিজ্ঞানী সুশ্রুত নিয়ে আলোচনা করেছি। এই মহান বিজ্ঞানী শুধু প্লাস্টিক সার্জারির জনকই নন, পৃথিবীর প্রথম ক্ষার প্রস্তুত প্রণালি তিনিই বর্ণনা করেন। তাঁর ‘সুশ্রুত সংহিতা’ গ্রন্থের ‘ক্ষার প্রস্তুতকরণ’ নামক অধ্যায়ে এর বিস্তারিত বিবরণ দেয়া আছে।

ক্ষার সাধারণত দু’ধরনের-

১. মৃদু ক্ষার (Mild Alkali)
২. তীক্ষ্ম ক্ষার (Caustic Alkali)

ইউরোপে মাত্র অষ্টাদশ শতাব্দীতে রচিত রাসায়নিক গ্রন্থে সর্বপ্রথম ক্ষারের বৈজ্ঞানিক ব্যাখ্যা দেখা যায়। এর হাত ধরে আজকাল উন্নত সাবান ও ডিটারজেন্ট বের হয়েছে কিন্তু একসময় সোডা দিয়ে কাপড় কাচা হতো। গ্রামের অনেক বৃদ্ধ লোকজন বলতে পারবেন যে কলা গাছের ‘বাসনা’ (শুকনো ছাল) পুড়িয়ে একসময় ক্ষার তৈরি করে তা দিয়ে কাপড় পরিষ্কার করা হত।

খ্রিস্টের জন্মের বহুবছর আগে ক্ষার প্রস্তুত প্রণালি বলে গেছেন হিন্দু বিজ্ঞানী সুশ্রুত। তাঁর বর্ণনা মতে- স্থলজ উদ্ভিদ পোড়ালে যে ক্ষার তৈরি হয় তাকে তিনি মৃদু ক্ষার (Mild Alkali) বলেছেন। আবার এদের সাথে চূণ মিশিয়ে ফোটালে যে ক্ষার তৈরি হয় তা তীক্ষ্ম ক্ষার (Caustic Alkali)। সেকালে মৃদু ক্ষারের নাম ছিল ‘সর্জিকাক্ষার’ বাংলায় ‘সাজিমাটি’ আর তীক্ষ্ম ক্ষারের নাম ছিল ‘যবক্ষার’ কেননা যবের শীষ পুড়িয়ে এই ক্ষার তৈরি করা হত।

এই সমস্ত ঘটনা প্রমাণ করে যে প্রাচীন হিন্দু বিজ্ঞানী সুশ্রুতই ছিলেন প্রথম ক্ষার প্রস্তুতকারী ও প্রস্তুত প্রণালীর জনক। কিন্তু দু:খের বিষয় শুধু সুশ্রুতের চিন্তা-চেতনাকেই আমরা কাজে লাগাইনি তা নয়, বলতে গেলে কেউই আমরা এই মহান বিজ্ঞানীর নামটিও জানি না।

তথ্যসূত্র: পিণাকপাণি দত্ত, শুভেন্দু চট্টোপাধ্যায়(সম্পাদিত), প্রফুল্লচন্দ্র রায় প্রবন্ধসংগ্রহ, দে’জ পাবলিশিং, জানুয়ারি ২০১২, কলকাতা, পৃ. ২১১-২১২।

Advertisements

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s