শিবাষ্টক-স্তোত্রম/ শিব কল্পতরু


প্রভুমীশ-মনীশ-মশেষগুণং গুণহীন-মহীশ-গণাভরণাম।
রণ-নির্জ্জিত-দুর্জ্জুয়-দৈত্যপুরং প্রণমামি শিবং শিবকল্পতরুম॥১
গিরিরাজ-সুতান্বিত-বামতনুং তনু-নিন্দিত-রাজত-ভূমিধরম্‌।
বিধি-বিষ্ণু-শিরোধৃত-পাদযুগং প্রণমামি শিবং শিবকল্পতরুম॥২
শশলাঞ্ছিত-রঞ্জিত-সন্মুকুটং কটলম্বিত-সুন্দর-কৃত্তিপটম্‌।
সুরশৈবলিনী-কৃত-পূতজটং প্রণমামি শিবং শিব কল্পতরুম॥৩
নয়নত্রীয়-ভূষিত চারুমুখং মুখপদ্ম বিনিন্দিত কোটিবিধুম।
বিধু-খণ্ড-বিমণ্ডিত-ভাল-তটং প্রণমামি শিবং শিবকল্পতরুম॥৪
বৃষ রাজ-নিকেতনমাদি গুরুং গরলাশন-মাৰ্ত্তি-বিনাশ করিম।
বরদাভয়-শূলবিষাণ-ধরং প্রণমামি শিবং শিব-কল্পতরুম॥৫

মকরধ্বজ-মত্ত-মাতঙ্গ-হরং করিচর্ম্ম-বিলাস-বিশেকরম
স্ফুরদাদ্ভূত-কীকস-মাল্যধরং প্রণমামি শিবং শিবকল্পতরুম॥৬
জগদুদ্ভবপালননাশকরং কারুণেশ-গুণত্ৰয়া-রূপধরম্‌।
প্রিয়মাধব-সাধুজনৈকগতিং প্রণমামি শিবং শিবকল্পতরুম্‌॥৭
প্রমথাধিপ সেবক রঞ্জনকং মুনি-যোগি-মনোহম্বুজ-ষট্‌পদকম।
ভজতোহখিল-দুঃখ সমৃদ্ধি হরং প্রণমামি শিবং শিবকল্পতরুম্‌॥৮

তুমি নিগ্রহ ও অনুগ্রহে সমর্থ বলে প্রভু, তুমি ঈশ্বর, তোমার ঈশ্বর কেউ নেই, তোমার গুণ সকল বলে শেষ করা যায় না; তুমি আবার নির্গুণ, প্রধান সর্পগণ তোমার আভরণ, তুমি যুদ্ধে ত্রিপুর নামক দৈত্য জয় করেছ, হে মঙ্গলদানে-কল্পতরু! হে শিব! আমি তোমাকে প্রণাম করি।
তোমার বাম অঙ্গে পার্বতী বিরাজ করতেন, তোমার তনু রজতগিরিকেও পরাস্ত করেছে, তোমার পদদ্বয় ব্ৰহ্মা ও বিষ্ণুর মস্তকে অবস্থিত, হে শিব! হে শিব-কল্পতরু! তোমাকে আমি প্রণাম করি।
তোমার সুন্দর মুকুটে চন্দ্র শোভা ছড়াচ্ছেন, সুন্দর বাঘের চামড়া তোমার কটিতট বিলম্বিত, স্বর্গগঙ্গা দ্বারা তোমার জটা পবিত্রীকৃত, হে শিবকল্পতরু আমি তোমাকে প্রণাম করি।
তোমার চারুমুখ মণ্ডল নয়নত্রয়ভূষিত, তোমার মুখপদ্ম কোটি চন্দ্রকে পরাস্ত করছে, তোমার ললাটদেশ চন্দ্রকলা বিমণ্ডিত, হে শিব! হে শিবকল্পতরু আমি তোমাকে প্রণাম করি। তুমি বৃষ রাজকে বাহন করেছ, তুমি আদি গুরু, তুমি বিষপান করেছ, তুমি আর্ত্তজনের দুঃখনাশ কর, তুমি বর, অভয়,  ত্রিশূল ও শিঙ্গা ধারণ করছ, হে শিব, হে শিবকল্পতরু, আমি তোমাকে প্রণাম করি।

তুমি মদমত্ত মাতঙ্গের ন্যায় দুর্জয় কামকে বিনাশ করেছিলে, তুমি হাতির চামড়া ধারণ করে তার বিশেষ শোভা সম্পাদনা করছ, তুমি উজ্জ্বল অদ্ভূত অস্থিমালা ধারণ করছ, হে শিব! হে শিবকল্পতরু আমি তোমাকে প্রণাম করি।
তুমি জগতের সৃষ্টি স্থিতি নাশ কর্তা, তুমি করুণার ঈশ্বর, তুমি তিন গুণে তিন মূর্তি ধারণ করছ, তুমি মাধবের প্রিয়, তুমি সাধু জনের একমাত্র গতি, হে শিব! হে শিবকল্পতরু! আমি তোমাকে প্রণাম করি।
তুমি ভূতনাথ, তুমি সেবকদের সুখ বর্ধক, তুমি মুনি ও যোগিদের মানস পদ্মের ভ্রমর, তুমি তোমার ভক্তদের নিখিল দুঃখভার হরণ কর, হে শিব! হে শিবকল্পতরু। আমি তোমাকে প্রণাম করি।

তথ্যসূত্র- বিচার চন্দ্রোদয়(শ্রী রামদয়াল মজুমদার) সংকলনে- কৃষ্ণকমল, সনাতন ধর্মতত্ত্ব।

Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.