সনাতন ধর্মতত্ত্ব


68942_458109387559760_2040977192_nঅনাদির আদি ভগবান শ্রীকৃষ্ণ ও শ্রীকৃষ্ণ চৈতন্য মহাপ্রভুর আদর্শের বাণী অনুসরণ করিয়া যে সব সাধক, পুরুষ, সাধন ভজনাদি করিয়া ভজন প্রিয় হইয়াছেন, তাঁহাদের রচিত ও প্রাচীন আর্য্য ঋষিদের রচিত ধর্ম্মীয় গ্রন্থ এবং বৈদিক শাস্ত্র হইতে সনাতন/হিন্দু ধর্মতত্ত্ব, পারমার্থিক প্রশ্ন এবং উত্তরমুনি ঋষি সাধক মহাত্মা গণ সম্পর্কে, আচার্য্যগণের সিদ্ধান্ত, পূজার্চ্চনার নিয়ম এবং পদ্ধতি (স্তোত্র / মন্ত্র, পূজার্চ্চনা নিয়ম ও পদ্ধতি), ঈশ্বর/ভগবানের অবতার তত্ত্ব, একাদশী তত্ত্ব, আচার/উৎসব/পর্বদিন ,সনাতন ধর্ম এবং বিজ্ঞানপবিত্র বেদ পাঠধর্মিয় বক্তৃতা/ প্রবচনদেব-দেবী তত্ত্বভক্তি মূলক গানমন্দির/তীর্থস্থান/পীঠস্থান , মতামত বিশ্লেষণ মূলক লেখাশ্রীমদ্ভাগবদ্গীতা, ঊপনিষদ, মহাভারতশ্রীমদ্ভগবদ্গীতা তত্ত্ব/রহস্যশ্রীমদ্ভগবদ্গীতা রসামৃত, সনাতন ধর্ম গ্রন্থ সংগ্রহ (ই-বুক), সনাতন ধর্ম্মীয় গ্রন্থ পাঠসনাতনধর্ম দর্শন সংগ্রহশ্রীমদ্ভাগবদ্গীতা অডিও, পদাবলী মাধুর্য্যডাউনলোডজানা-অজানাসনাতন ধর্ম গ্রন্থ সংগ্রহ (ই-বুক) সাধন-ভজন উপযোগী শাস্র অনুযায়ী নিত্য প্রয়োজনীয় বিষয় বস্ত আদি এই ‘সনাতন ধর্মতত্ত্ব’ নামক ব্লগে প্রকাশ করা হইবে ।

এই ভব সংসারে জীবের বা মানবের যাওয়া আসা কেন ? কি কারনাদি ও ধর্ম কি ? কেন ধর্ম করিতে হয় ও শ্রীগুরু দেবের কি  প্রয়োজন, কেন ?

নিত্য প্রভাতকালীন স্মরনীয় আরোধ্য দেবতার ধ্যান, বন্দনা, নাম জপ, আরতী কীর্ত্তনাদি ও প্রণামাদির মন্ত্র বর্ণনা করা হইয়াছে ।

প্রভাতে স্নানের নিয়মাদি তুলসী ও পুষ্প চয়নাদি ও পুষ্পের গুণাদি ও অর্পনের নিয়মাদি বর্ণনা করা হইয়াছে ।

তিলক ধারণাদি, তর্পণ ও তর্পণের নিয়মাদি ও সন্ধ্যা-আহ্নিকের যথাযথ নিয়মাদি বিস্তারিতভাবে উল্লেখ করা হইয়াছে  ।

শ্রীগুরু, গৌর, গোবিন্দ, আরাধ্য দেবতার, বৈষ্ণব ও তুলসী বৃন্দাজীর স্মরণীয় ধ্যান, বন্দনা, পূজার্চনার নিয়ম পদ্ধতি ও প্রণামাদির মন্ত্র বিশেষভাবে প্রকাশ করা হইবে ।

সময় উপযোগী ভোগের নিয়মাদি ও চৌষট্টি মহান্তের নাম ভোগের নিয়ম পদ্ধতি, ভোগ আরতি কীর্ত্তনাদি ও প্রাসাদআদি গ্রহনের নিয়মাদি বিস্তারিতভাবে বর্ণনা করা হইয়াছে । মালা জপের নিয়মাদি ও সকাল সন্ধ্যায় নানাহ আরতি কীর্তনাদি ও ভজনীয় কীর্তনাদি প্রকাশ করা হইবে ।

বৌষ্ণব মহীমা, তুলসী বৃন্দাজীর মহিমা, নামের মহিমা, নাম সংকীর্তন মহোৎসবের বিধানাদি, নানাহ জানা ও অজানা বিষয়াদি বিস্তারিত ভাবে প্রকাশ করা হইবে । পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের কাছে শুদ্ধ কৃষ্ণপ্রীতি কামনা করি সবার জন্য ।

দাসানুদাস

শ্রীমান কৃষ্ণকমল দাস

Advertisements

2 comments on “সনাতন ধর্মতত্ত্ব

  1. Pingback: জ্ঞানমুঞ্জুরী | জ্ঞানমুঞ্জুরী

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s